ফেসবুক পেজ চালান? ফ্যান বাড়ান অ্যানালাইটিক টুল এর সাহায্য নিয়ে।

আমরা যারা ফেসবুক পেজ চালাই তাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ ফেসবুক ফ্যান বাড়ানো। এর জন্য আমরা নানান কৌশল অবলম্বন করি। অনেকে আবার সর্টকাট পথ বেছে নিয়ে টাকা দিয়ে লাইক কিনি। আমরা সবাই হয়তো জানিওনা যে ফেসবুক ফ্যানদের নিয়ে কিছুটা সময় গবেষণা করলে তা পেজ এর জন্য অনেক ভালো ফল নিয়ে আসতে পারে।

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো আমার নিজের সোশ্যাল মিডিয়া অ্যানালাইটিক টুল ব্যবহার করার অভিজ্ঞতা এবং কিভাবে আমি অল্প কিছুদিনেই আমার ফেসবুক পেজ এর ফ্যান সংখ্যা বাড়িয়েছি একটি পয়সাও খরচ না করে।

সোশ্যাল মিডিয়া অ্যানালাইটিক টুলকে আগে থেকে চিনলেও অলসতার কারনে কখনো কাজে লাগাতে চাইতাম না। আমি নিজেই প্রথমে ভাবতাম ব্যাপারটা ফালতু, কিন্তু গত এক সপ্তাহ আমার পেজ এর উপর কাজ করে ভিজিটর বেড়েছে ১৫০০+ এবং post reaction (like, share, comment) বেড়েছে কয়েকগুন। এরজন্য আমার খরচ হয়নি একটি টাকাও। খরচ হয়েছে শুধু প্রতিদিন ১০ মিনিট।

বিদেশি successful পেজ মালিকদের blog টিউন গুলোতে বার বার এর উল্লেখ দেখে সিদ্ধান্ত নেই ব্যবহার করার। ওনাদের অনেকের সাজেশন থেকেই ব্যবহার শুরু করি Quintly

শুরুতে কঠিন মনে হলেও যতো দিন গেলো বুঝতে পারলাম যে ব্যাপারটা অনেক সহজ এবং কার্যকর।

কি কি সুবিধা পেতে পারেন এই টুল থেকেঃ

  • আপনার প্রতিযোগীদের stat, তাদের ভিজিটরের উৎস, সোশ্যাল মিডিয়ায় তাদের performance যাচাই করা। (আমার কাছে এটাকে বেস্ট মনে হইছে)
    কোন টিউন এ কীরকম রেস্পন্স পাইছেন তা একবারে দেখা যাবে।
  • ফ্যান রা কতটুকু টিউন পড়ছে বা টিউন পড়ে এড়িয়ে যাচ্ছে বুঝতে পারবেন।
    ফ্যানদের interaction কীরকম পরিবর্তন হয়েছে ডেইলি জানা যাবে।
  • আপনার প্রতিযোগী পেজগুলোর সাপেক্ষে আপনার পেজটি কতখানি এগিয়ে আছে বা পিছিয়ে আছে তা পর্যবেক্ষণ করতে পারবেন।
  • আরও অনেক ফিচার আছে এই টুলটিতে।
  • ছাড়াও আরও অনেক অ্যানালাইটিক টুল আছে ইন্টারনেটে। তবে বিনামূল্যে এটাকেই আমার সবচেয়ে ভালো মনে হয়েছে। আশা করি সবাই এই সকল তথ্য ব্যবহার করে আরো কার্যকর strategy বানাতে সক্ষম হবেন এবং খুব সহজে আপনার পেজ এর ফ্যান সংখ্যা বাড়াতে পারবেন। 😉

    Leave a Reply