Search

যেভাবে পাওয়া যাবে ডট বাংলার নিবন্ধন

Posted by Kamal Ahmed Shanto, December 31, 2016, View 347 Times

Web Development

যেভাবে পাওয়া যাবে ডট বাংলার নিবন্ধন

বাংলা ডোমেইন ডট বাংলা উদ্বোধনের পর নতুন বছরের প্রথম দিন থেকে নিবন্ধনের আবেদন নেবে রাষ্ট্রায়ত্ত্ব টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বিটিসিএল।
১ জানুয়ারি থেকে প্রথম পর্যায়ে ডোমেইন নিতে পারবে বাংলাদেশের সাংবিধানিক, সরকারি-আধা সরকারি বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও এর অঙ্গপ্রতিষ্ঠান।

এছাড়া কপিরাইট, ট্রেডমার্ক বা ব্র্যান্ড নামের প্রতিষ্ঠান এবং গুগল, মাইক্রোসফট, ফেইসবুকসহ বিভিন্ন আন্তজাতিকসম্পন্ন প্রতিষ্ঠান এ পর্যায়ে ডট বাংলা ডোমেইল নিতে পারবে।

দ্বিতীয় পর্যায়ের নিবন্ধন শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। তখন বাংলাদেশে সবার জন্য সুযোগ উম্মুক্ত করা হবে। এছাড়া প্রথম পর্যায়ের জন্য উপযুক্ত গ্রাহকরা দ্বিতীয় পর্যায়েও আবেদন করতে পারবে।

ডোমেইন নাম বরাদ্দের কাজটি হবে ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে। যাদের ডট বিডি ডোমেইন আছে, তারাও ডটবাংলা ডোমেইন নিতে পারবেন।

সব ধরনের গ্রাহক বিটিসিএল এর ওয়েবসাইটের সার্ভিস অপশনে গিয়ে বা বিডিআইএ ডট বাংলা অথবা bdia.btcl.com.bd ওয়েব ঠিকানায় গিয়ে অনলাইনে নিবন্ধন করতে পারবেন। এরপর জমা দিতে হবে ফি।

নিবন্ধনে যা লাগবে
>> টেলিটকের মাধ্যমে নিবন্ধন ফি দিয়ে পুরো নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে ঘরে বসেই।

>> নিবন্ধন ফি এক বছরের জন্য ৫০০ টাকা; তবে প্রথমবার ডোমেইন নিতে ন্যূনতম দুই বছরের জন্য ১০০০ (৫০০ x ২) টাকা জমা দিতে হবে।

>> বিশেষ শব্দের জন্য নিবন্ধন ফি বাবদ দিতে হবে ১০ হাজার টাকা। তবে কোন শব্দগুলো ‘বিশেষ’, তা এখনও নির্ধারণ হয়নি। এ বিষয়ে আপাতত বিটিসিএল এর সিদ্ধান্তই চূড়ান্ত করা হবে।

>> সব ধরনের ফিতে নির্ধারিত হারে ভ্যাট দিতে হবে।

>> নিবন্ধনের মেয়াদপূর্তির শেষ দিনের মধ্যে নবায়ন করতে হবে ডোমেইন নাম; নবায়ন ফি নিবন্ধন ফির সমান।

>> নির্ধারিত সময়ে নবায়ন না করা হলে নাম স্থগিত করা হবে, তবে পরবর্তী ৯০ দিনের মধ্যে জরিমানাসহ তা নবায়ন করা যাবে।

>> ৯০ দিনের মধ্যে জরিমানাসহ ডোমেইন নাম নবায়ন করা না হলে তা নতুন রেজিস্ট্রেশনের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

ইন্টারনেট করপোরেশন অব অ‌্যাসাইন্ড নেইমস অ‌্যান্ড নাম্বার (আইসিএএনএন) বাংলাদেশের জন‌্য ডট বাংলা (.বাংলা) ডোমেইন চূড়ান্তভাবে বরাদ্দ দেওয়ার প্রায় তিন মাস পর বাংলায় এই ডোমেইন নেইম নিবন্ধন দিতে যাচ্ছে বিটিআরসি।

বাংলাদেশের জন্য এতোদিন আইসিএএনএনের স্বীকৃত ডোমেইন কোড ছিল ডট বিডি (.bd)। বিটিসিএলের হিসাবে বর্তমানে ডট বিডির সক্রিয় নিবন্ধন সংখ্যা ৩৬ হাজার ৫০০। গত ৫ অক্টোবর বাংলাদেশ ডট বাংলা বরাদ্দ পায়।

বাংলায় নতুন ডোমেইন নাম চালু হওয়ার পর www.btcl.com.bd এর বদলে ইন্টারনেট ব্রাউজারের অ‌্যাড্রেস বারে বিটিসিএল.বাংলা লিখেও বিটিসিএল ওয়েবসাইটে প্রবেশ করা যাবে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ডট বাংলা ডোমেইন এর টেকনিক্যাল কনট‌্যাক্ট হিসাবে দায়িত্ব পালন করছে।

ডোমেইন নিবন্ধনের ফি প্রাথমিকভাবে শুধু টেলিটক মোবাইল থেকে পরিশোধের ব্যবস্থা করা হলেও ভবিষ্যতে ব্যাংক ও মোবাইল পেমেন্ট সিস্টেম বা অন্য কোনো অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমেও ফি নেওয়ার ব‌্যবস্থা হবে। তবে সেক্ষেত্রে অতিরিক্ত চার্জ প্রযোজ্য হতে পারে বলে জানিয়েছে বিটিসিএল।

Related Post
  1. SEO – Mobile Website SEO Technique
  2. 12-year-old girl develops a computer program which prevents dangerous reaction to medicines
  3. কাল জনগণের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে ডট বাংলা ডোমেইন
  4. আমাদের সাইটের মত নতুন স্টাইল করে সাইট তৈরী করুন পর্ব ( ৮
  5. খুব সহযে এখন HTML5 শিখুন

Comments

Leave a Reply

You must be logged in to post a comment.

Categories

Services

MIDNIGHT BLUE BY Huzaifa Ham